55015d9d-a354-4ff3-b498-a21c6086e494

সঠিকভাবে ওয়াশিং মেশিন ব্যবহার করবেন যেভাবে

বর্তমান ব্যস্ত জীবনে ওয়াশিং মেশিন আমাদের ঘরের অন্যতম জরুরী সামগ্রী। কেননা এটি আমাদের কাপড় কাঁচাকে সহজ আরও করেছে। ফলে আমরা খুব সহজেই ভারি ভারি কাপড় কম সময়ে ধুয়ে ফেলতে পারি। তাই মেশিন ব্যবহারের ক্ষেত্রে আমাদের প্রয়োজন কিছুটা সচেতন হওয়া। কিছুটা সচেতনতা অবলম্বনেই  আপনার মেশিন এবং কাপড় দুটোই ভালো থাকবে বহুদিন। তাই আপনাদের সুবিধার্থে সঠিক উপায়ে ওয়াশিং মেশিন ব্যবহার করার কয়েকটি টিপস দেয়া হল।

১। ওয়াশিং মেশিন ব্যবহারের আগে আপনার ওয়াশিং মেশিনের ফিচারগুলো সম্পর্কে অবগত হন।

২। ওয়াশিং মেশিনের সাথে থাকা ম্যানুয়ালটি ভালো করে পরুন। মেশিনটি ব্যবহারের নিয়ম, বিধি-নিষেধ যা উল্লেখ আছে তা ভালো মতো জেনে নিন। 

৩। ওয়াশিং মেশিনের সুইচ বা বাটনগুলো আন্দাজে এবং জোরে জোরে চাপা যাবে না। ম্যানুয়াল পরে সঠিক বাটন প্রেস করুন।

৪। অতিরিক্ত কাপড় একসাথে দিবেন না। আপনার মেশিনে একবারে কয়টি কাপড় ধোয়া যাবে, সেটি জেনে নিয়ে, সে অনুসারে কাপড় ধুতে দিন। বেশি কাপড় হলে মেশিনের ক্ষতি হবে। কাপড় ও ভালভাবে পরিষ্কার হবে না। 

৫। ওয়াশিং মেশিন ব্যবহারের পর মেইন সুইচ বন্ধ করে রাখুন।

৬। ওয়াশিং মেশিন চলাকালীন সময়ে খেয়াল রাখুন, কোন প্রকারের অস্বাভাবিক শব্দ হচ্ছে কিনা। এরকম কোন কিছু হলে মেকানিক ডাকিয়ে দেখিয়ে নিন।

৭। কাপড়ের ধরণ বুঝে মেশিনে ধুতে দিন। কোন কাপড় থেকে রং উঠার সম্ভবনা আছে, কিনা সেটা জেনে নিয়ে আপনার মেশিনে কাপড় ধুতে দিন। অন্যথা একটি কাপড় থেকে রং উঠে আপনার বাকি কাপড়গুলোকে নষ্ট করতে পারে।

৮।  কাপড় ধোয়ার সময় অতিরিক্ত ডিটারজেন্ট ব্যবহার করা থেকে বিরত থাকুন। কাপড় অতিরিক্ত ময়লা ভেবে বেশি বেশি করে ডিটারজেন্ট দিলেই কাপড় পরিষ্কার হয়ে যাবে, এটি ভুল ধারণা। কাপড় পরিষ্কার করতে যতটুকু ডিটারজেন্ট ব্যবহার করতে বলা হয়েছে, সে পরিমাণের ডিটারজেন্টই ব্যবহার করুন। কেননা, অতিরিক্ত ডিটারজেন্ট মেশিনে লেগে থাকতে পারে। যা আপনার মেশিনের ক্ষতি করতে পারে।

৯। মেশিনে কাপড় ধোয়া হয়ে গেলে ঘণ্টার পর ঘণ্টা ফেলে রাখবেন না। এতে মেশিন এবং কাপড়ে ক্ষতি হয়। তাই, কাপড় ধোয়া হয়ে গেলে সাথে সাথে বের করে শুকাতে দিন।

Leave A Comment

You must be logged in to post a comment