32th-blog

যেসব গ্যাজেট হবে আপনার ভ্রমনের সাথি

ঘুরে বেড়াতে আমরা কে না ভালোবাসি? আর আমাদের ভ্রমণ আনন্দকে আরও স্মরণীয় করতে অবদান রাখে বিভিন্ন গ্যাজেট সমূহ। তবে আসুন জেনে নেয়া যাক, ঘুরতে যাওয়ার সময় কোন কোন Gadgets আপনার সাথে নেয়া উচিৎ।

১। ব্লুটুথ হেডফোন

যাত্রা পথে গান শুনতে আমরা কে না ভালোবাসি? তাইতো ভ্রমণকালে হেডফোন হতে পারে আপনার অত্যন্ত গুরুত্বপূর্ণ সঙ্গী। দিনের আলোয় ঝকঝকে পরিবেশ কিংবা রাতের নিঃশব্দ পরিবেশে, গান শুনতে শুনতে যেকোনো মুহূর্ত হবে আরও উপভোগ্য। তাই ঘুরতে যাওয়ার সময় আপনার Bluetooth Headphone টি সাথে নিতে ভুলবেন না যেন!

২। স্মার্টফোন

আজকাল স্মার্টফোন তো আমাদের হাতের মুঠোয়ই থাকে। ঘরে কিংবা ঘরের বাইরে, যেকোনো জায়গায় স্মার্টফোন ছাড়া আমরা চলতেই পারি না! দেখা যায় একটি ভালো মানের স্মার্টফোন সাথে থাকলে অন্যান্য গ্যাজেটের প্রয়োজনীয়তাও অনেকাংশে কমে আসে। কেননা, এই স্মার্টফোনেই দিনে এবং রাতে সেলফি বা ছবি তোলা যায়। ভিডিও করা যায়। Google map-এ লোকেশন দেখা যায়। ট্রেন বা বাসের টিকেট সহ হোটেল বুকিংও করা যায়। এছাড়াও দেশ- বিদেশের বিভিন্ন খবরাখবরও জানা যায়। আর স্মার্টফোনের ক্যামেরার মান যদি ভাল হয় তবে তো আর আলাদা করে ক্যামেরা বহন করার প্রয়োজন পড়ে না। বলতে গেলে Smartphone আমাদের জীবনকে করেছে আরও সহজ এবং আনন্দদায়ক।

৩। পাওয়ার ব্যাংক

ট্যুরে সবচেয়ে গুরুত্বপূর্ণ অনুষঙ্গটি হচ্ছে পাওয়ার ব্যাংক। জরুরী মুহূর্তে স্মার্টফোনের চার্জ ফুরিয়ে গেলে আমাদের বিপদে পড়তে হয়। সেক্ষেত্রে একটি পাওয়ার ব্যাংক সাথে থাকলে এরকম বিপাকে পড়া থেকে চিন্তামুক্ত থাকা যায়। পাওয়ার ব্যাংক সাথে থাকলে যে কোন মুহূর্তে অতি সহজে আপনার ব্লুটুথ হেডফোন বা স্মার্টফোন বা ব্লুটুথ স্পিকারটিকে রিচার্জ করে নিতে পারেন। তাই আপনার ট্যুরের ব্যাগপ্যাকে Power Bank নিতে ভুলবেন না যেন!

৪। ক্যামেরা

ট্যুরের মুহূর্তগুলোকে স্মরণীয় করার জন্য ক্যামেরাও একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অনুষঙ্গ। আর আপনি যদি ছবি তুলতে পছন্দ করে থাকেন, তবে একটি ভালো ডিএসএলআর ক্যামেরা হতে পারে আপনার ট্যুরের সাথি। স্মার্টফোনের তুলনায় ক্যামেরায় কোয়ালিটি ভাল আসে। তাই আপনার ভ্রমণের স্মৃতিগুলোকে ক্যামেরা বন্দী করে রাখতে একটি ভালো মানের DSLR Camera সাথে নিতে পারেন। ক্যামেরার সাথে অবশ্যই ক্যামেরার চার্জার, ব্যাটারি এবং মেমোরি কার্ড নিতে ভুলবেন না!  

৫। মাল্টিপ্লাগ

সবাই মিলে বড় গ্রুপে ঘুরতে গেলে সবচেয়ে জরুরী অনুষঙ্গটি হচ্ছে মাল্টিপ্লাগ। দেখা যায়, সারাদিন ঘোরাঘুরির পর প্রায় সবারই মোবাইল, ক্যামেরা, স্মার্ট ওয়াচ বা ব্লুটুথ হেডফোনের চার্জ ফুরিয়ে যায়। দিন শেষে হোটেলে ফিরে প্রায় সবারই তাদের প্রয়োজনীয় গ্যাজেটগুলো চার্জ দেয়ার হিড়িক পরে যায়। একজন একজন করে একটি সকেটে চার্জ দিলে সারা রাত লেগে যেতে পারে। সেক্ষেত্রে একটি ভালো মানের মাল্টিপ্লাগ সাথে থাকলে সবার উপকারে আসতে পারে। তাই আপনার ট্যুরের প্যাকিং লিস্টে Multiplug অ্যাড করতে ভুলবেন না কিন্তু!

৬। গোপ্রো এবং সেলফিস্টিক

ভ্রমণপিপাসু এবং অ্যাডভেঞ্চারপ্রেমিকদের জন্য গোপ্রো এবং সেলফিস্টিক বেশ উপকারী গ্যাজেট। সাইকেল চালানোর সময় বা সাঁতার কাটার ভিডিও করতে Go pro বেশ হ্যান্ডি। এটি মাথায় বা কোমড়ে বেঁধে ভিডিও করা যায় সহজেই। এমনকি আপনি যদি পানির নিচে ছবি তুলতে বা ভিডিও করতে আগ্রহী হন, তবে গোপ্রোর কোন বিকল্প নেই। তবে বর্তমানে বিভিন্ন ব্র্যান্ডের ওয়াটারপ্রুফ স্মার্টফোন রয়েছে যার সাহায্যেও আপনি পানির নিচে ছবি তুলতে বা ভিডিও করতে পারবেন।

এছাড়াও ধরুন আপনি বড় গ্রুপের সাথে বা পরিবারের সাথে ঘুরতে গিয়েছেন। কেউ যেন ছবিতে বাদ পরে না যায়, তাই সেলফি তুলতে সঙ্গে আনতে পারেন একটি Selfie stick। এবার সপরিবারে নিশ্চিন্তে সেলফি তুলতে পারবেন। ছবি তোলার আনন্দও মলিন হবে না।

৭। ব্লুটুথ স্পিকার

ভ্রমণকালে পছন্দমাফিক গান শোনার জন্য স্পিকার খুব কাজে দেয়। সেক্ষেত্রে আপনার ট্যুরের গ্যাজেট তালিকায় রাখতে পারেন ব্লুটুথ স্পিকার। এর সাহায্যে গাড়িতে যাত্রাপথে অথবা হোটেল রুমে বিশ্রাম করার সময় গান শুনতে পারেন। এছাড়া আমরা পিকনিকে বিভিন্ন রকম খেলা খেলে থাকি। যেমন- মিউজিক্যাল চেয়ার বা পিলোপাসিং খেলার সময় Bluetooth Speaker-এ গান ছেড়ে নিতে পারেন। এতে আপনার ট্যুরের আনন্দ বহুগুণ বেড়ে যাবে।

Leave A Comment

You must be logged in to post a comment