15th-blog

বাইক কেনার আগে যে বিষয়গুলো জেনে নেয়া উচিৎ

বাইক কারো কাছে প্রয়োজনীয়তা, আবার কারো কাছে শৌখিনতা। শখের বসে কিংবা প্রয়োজনের তাগিদে, বাইক কেনার আগে আমাদের প্রত্যেকেরই কিছু বিষয়ে অবগত হওয়া উচিৎ। আসুন জেনে নেই।

১। বেসিক আইডিয়া

বাইক কেনার আগে অবশ্যই বাইক সম্পর্কে ভালো ধারণা থাকতে হবে। একদম শূন্য জ্ঞান নিয়ে বাইক কেনা যাবে না। তাই প্রথমে, বাইক সম্পর্কে ভালো করে ধারণা নেয়া উচিৎ। বাইকের মডেল, ইঞ্জিন, মাইলেজ ইত্যাদি সকল বিষয়ে ভালো করে ধারণা নেয়ার পর বাইক কেনা উচিৎ।

২। বাজেট ফিক্স

বাইক কেনার আগে বাজেট নির্ধারণ করতে হবে। বাজেট অনুসারে আপনার পছন্দের বাইকের খোঁজ করতে হবে। এতে করে আপনার বাইক কেনা সহজ হবে। কেননা, আগে বাইক পছন্দ হলে, পরে বাজেটে না মিললে আপনি উল্টো ব্যথিত হতে পারেন। তাই বাজেট নির্ধারণের পর পছন্দের রং এবং বৈশিষ্ট্য দেখে আপনার পছন্দের বাইকটি খুঁজে বের করুন।

৩। মাইলেজ বিবেচনা

আপনার বাইক কেনার পেছনের উদ্দেশ্য বিবেচনা করুন। আপনি কি প্রতিদিন যাতায়াতের সুবিধার্থে বাইক কিনতে চাচ্ছেন? নাকি লং ড্রাইভ কিংবা রেসিং এর জন্য বাইক কিনতে চাচ্ছেন! বাইকের প্রাত্যহিক ব্যবহারের উপর নির্ভর করে মাইলেজ বিবেচনা করে বাইক কিনুন।

৪। বাইকের সাইজ এবং ওজন

বাইক কেনার আগে অবশ্যই বাইকের ওজন এবং সাইজ দেখে নিতে হবে। আপনার দৈহিক গঠন এবং ওজনের উপর ভিত্তি করে বাইক বাছাই করতে হবে। আপনার চেয়ে বাইক যদি আকারে বড় হয়ে থাকে, তাহলে বাইক চালাতে আপনাকে নানা প্রতিবন্ধকতার সম্মুখীন হতে হবে। যেমন- বাইকের হ্যান্ডেলে হাত না পৌঁছানো, বাইকের ওজন সামলাতে না পেরে পরে যাওয়া ইত্যাদি। তাই বাইকের সাইজ এবং ওজন এমন হওয়া উচিৎ তা আপনি সহজেই নিয়ন্ত্রণ করতে পারবেন।

৫। টেস্ট ড্রাইভ

বাইক কেনার আগে আপনি নিশ্চয়ই একটি তালিকা তৈরি করেছেন। আপনার তালিকার বাইকগুলো পরীক্ষামূলকভাবে চালিয়ে দেখতে পারেন। আপনার বন্ধু কিংবা পরিচিত কারো যদি আপনার কাঙ্ক্ষিত বাইকটি থেকে থাকে, তাহলে তাদের কাছ থেকে নিয়ে টেস্ট ড্রাইভ করতে পারেন। এছাড়াও প্রায় সব বাইক কোম্পানির শোরুমেও টেস্ট ড্রাইভের সুযোগ থাকে। আপনি প্রয়োজনে শোরুমেও টেস্ট ড্রাইভটি করটে পারেন। ফলে আপনার জন্য কোন বাইকটি মানানসই তা আপনি বুঝতে পারবেন।

আপনার পছন্দের বাইক এখন পাবেন Shobuy-এ। বাইক কিনতে ভিজিট করুন এখনেঃ https://shobuy.com.bd/product-category/car-and-bike/

Leave A Comment

You must be logged in to post a comment