3565e7d8-a919-4c72-936e-191afaa32bc2

পোষা প্রাণীর যত্ন

ঘরে বাড়তি একটি সদস্য যেন ঘরকে আরও আনন্দিত করে তোলে। আর সেই বাড়তি সদস্যটি যদি হয় আপনার পছন্দের এবং আদরের পোষা প্রাণীটি তাহলে তো আর কথাই নেই। তাই ঘরে সারাক্ষণ বিচরণ করা পোষা প্রাণীটির যত্নেও যেন কোন কমতি না থাকে, সে বিষয়ে আমাদের সতর্ক থাকা উচিৎ। আসুন যেনে নেই, পোষা প্রাণীর যত্নে আমাদের করণীয়গুলো। 

১। পোষা প্রাণী কেনার সময় তার জাত এবং এটি সুস্থ আছে কিনা তা যাচাই করে কেনা উচিৎ।

২। কেনার পর চিকিৎসকের কাছে নিয়ে নির্ধারিত রোগ বা ভাইরাসের জন্য টিকা বা ভ্যাকসিন প্রদান করা উচিৎ। প্রথম টিকাদানের সময়ই চিকিৎসকের কাছ থেকে পরবর্তী টিকা বা চেকআপের বিষয়ে জেনে নিতে হবে।

৩। কোন কঠিন অসুখ না করলে পোষা প্রাণীকে অন্তত বছরে ১ বার চিকিৎসকের কাছে নিয়ে যাওয়া উচিৎ। এছাড়াও পোষা প্রাণীর শরীরে যদি কোন আঘাত বা জটিলতা দেখা দেয়, তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ অনুযায়ী পদক্ষেপ নেয়া উচিৎ। মনে রাখবেন, নিজ থেকে কোন চিকিৎসা করা যাবে না। এতে আপনার পোষা প্রাণীটির গুরুতর কোন সমস্যা হতে পারে।

Source: Amcor

৪। খাদ্যের পুষ্টিগুণ বিবেচনা করে ছোটকাল থেকেই তাদের খাদ্যাভ্যাস গড়ে তোলা উচিৎ। ঘরে তৈরি খাবার কিংবা পেট ফুড ও দেয়া যেতে পারে। আপনার পোষা প্রাণীর জন্য Pet food কিনুন Shobuy- থেকে।

৫। পোষা প্রাণীর যত্নে আমাদের সচেতন হওয়া উচিৎ। ঘরে যেখানে সেখানে ধারালো জিনিস যেন পরে না থাকে, সে বিষয়ে আরও সতর্ক হওয়া উচিৎ। কেননা, আপনার পোষা প্রাণীটির জন্য বাছাইকৃত স্থান থাকলে সে সারা ঘরেই ঘুরে বেড়ায়।

৬। আপনার পোষা প্রাণীর থাকার জায়গা নিয়মিত পরিষ্কার পরিচ্ছন্ন এবং জীবাণুমুক্ত রাখুন।

৭। পোষা প্রাণীদের নিয়মিত গোসল করাতে হবে।

৮। আপনার পোষা প্রাণী যদি কুকুর কিংবা বিড়াল হয়ে থাকে, তাহলে সময় করে বাইরে ঘুরতে নিতে হবে বা হাঁটাহাঁটি  করাতে হবে। হাঁটাহাঁটি করানোর সময় গলায় বেল্ট ব্যবহার করতে পারেন। আপনার পোষা প্রাণীর জন্য pet toys কিনতে পারেন Shobuy থেকে।

নিজে ভালো থাকুন, আপনার পোষা প্রাণীকেও ভালো রাখুন।

Leave A Comment

You must be logged in to post a comment