45th-blog

ডেঙ্গু থেকে বাঁচার উপায়

বর্তমান পরিস্থিতিতে জ্বর হলেই সকলে আমরা আতঙ্কিত হয়ে উঠি। করোনা নাকি ডেঙ্গু! এ নিয়েই পরে যাই দুশ্চিন্তায়।

ডেঙ্গু জ্বর সাধারণত এডিস মশার কামড়ে হয়ে থাকে। এ রোগের কোন টিকা বের না হলেও, একটু সচেতনতা অবলম্বনেই আমরা ডেঙ্গু জ্বরে আক্রমণ হওয়া থেকে নিরাপদে থাকতে পারি। তাই আসুন জেনে নেয়া যাক, ডেঙ্গুর আক্রমণ থেকে বাঁচতে আমাদের করণীয় কি কি।

১। এডিস মশার বিস্তার রোধ

এডিস মশা যে কেবল ময়লা ডোবা, নালা, খালে-বিলে ডিম পেড়ে থাকে এ ধারণা কিন্তু সম্পূর্ণ ভুল। আপনি যদি উঁচু দালান কোঠায় থেকে থাকেন, আর মনে করে থাকেন, আপনি এডিস মশার আক্রমণ থেকে নিরাপদ, তবে আপনার ধারণা ভুল। কেননা উঁচু দালানেও এরা বাস করতে পারে। কেননা দুর্গন্ধযুক্ত ড্রেনের পানিতে নয় বরং এডিস মশা ডিম পাড়ার জন্য বেছে নেয় স্বচ্ছ পরিষ্কার জমাটবদ্ধ পানি। তাই ঘরে কিংবা ঘরের বাইরে যে কোন স্থানে পানি জমতে দেয়া যাবে না। ছাদের উপরে, ঘরের বারান্দায় কিংবা ঘরের চারপাশে যেকোনো জায়গায় পানি জমাট বাধা থাকলে তা পরিষ্কার করুন।

২। মশক নিধনের ব্যবস্থা

মশা নিধনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে। বাড়ির চারপাশে প্রতিদিন মশার ওষুধ ছিটাতে হবে। এছাড়াও মশক নিধনের জন্য কয়েল, স্প্রে বা ব্যাট ব্যবহার করতে পারেন।

৩। চারপাশ পরিষ্কার পরিচ্ছন্ন রাখা

মশা ডিম পারতে পারে এরকম স্থান যেমন- অব্যবহৃত টয়লেট, বৃষ্টির পানি জমে থাকা যেকোন স্থান, পরিত্যক্ত বোতল বা প্যাকেট বা গাছের টব পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হবে। এতে ডেঙ্গু রোগের হাত থেকে রেহাই পাওয়া যাবে।

৪। দিনে ও রাতে মশারি ব্যবহার করা

আমরা অনেকেই জানি না যে এডিস মশা দিনের বেলা কামড়িয়ে থাকে। তাই দিনের বেলা ঘুমানোর সময় অবহেলা করে আমরা অনেকেই মশারি টাঙ্গিয়ে নেই না। এ নিয়ে অবহেলা করতে চলবে না। এ ব্যাপারে আমাদের আরও সচেতন হতে হবে। রাতের পাশাপাশি দিনের বেলাতেও Mosquito Net বা মশারি টাঙ্গিয়ে ঘুমাতে হবে।

৫। কাপড় দিয়ে শরীর ঢেকে রাখা

এডিস মশার কামড় থেকে বাঁচতে সারাদিন তো আর মশারির নিচে আমাদের বসে থাকলে চলবে না! তাই ঘরে কিংবা ঘরের বাইরে যে কোন কাজ করার সময় আপনার শরীর ভালো করে কাপড় দিয়ে ঢেকে রাখুন। এক্ষেত্রে ছেলেরা ফুল হাতা শার্ট, ফুল প্যান্ট বা ট্রাইউজার এবং মেয়েরা ফুল হাতা জামা পড়তে পারেন।

৬। শিশুর প্রতি কড়া নজর

বর্তমানে ডেঙ্গু জ্বরে আক্রান্ত শিশুদের হার দিন দিন বাড়ছে। তাই শিশুদের প্রতি বাবা মায়েদের আরও সচেতন হতে হবে। শিশুরা যদি বিকেল বেলা ঘরের বাইরে খেলতে বের হয় তবে তাকে শরীর ভালোভাবে ঢাকা থাকে এরকম পোশাক পরিয়ে দিন। বর্তমানে মশার কামড় থেকে বাঁচার জন্য কিছু মসকুইটো রিপেলেন্ট স্প্রে কিংবা ফেব্রিক রোল (Fabric Roll) পাওয়া যায়। যা পোশাকে ঘষে নিলেই মশার আক্রমণ থেকে পরিত্রাণ পাওয়া সম্ভব। ঘরে কিংবা ঘরের বাইরে শিশু খেলতে যাওয়ার আগে, শিশুর পোশাকে ফেব্রিক রোল বা শিশুর শরীরে ওডোমোস ক্রিম লাগিয়ে দিতে পারেন। এতে মশার আক্রমণ থেকে আপনার শিশু রেহাই পাবে।

মশা থেকে বাঁচতে বিভিন্ন প্রয়োজনীয় জিনিস পাবেন এখন Shobuy– এ।

Leave A Comment

You must be logged in to post a comment