23th-blog

ঠাণ্ডা পানির যত অপকারিতা

আপনি কি জানেন, শরীরচর্চার পর ঠাণ্ডা পানি পান করা মারাত্মক ক্ষতিকর? ব্যায়াম বা শরীরচর্চার পর আমাদের অনেক পানির তেষ্টা পেয়ে থাকে। ঠাণ্ডা পানি খেলে বোধ হয় একটু তেষ্টা থেকে রেহাই পাওয়া যাবে, সে লোভে পরে ঠাণ্ডা পানিও খেয়ে ফেলি আমরা। অনেক সময় অসহনীয় গরমে রেহাই পেতেও আমরা ঠাণ্ডা পানি পান করে থাকি। এটি তাৎক্ষণিকভাবে আরাম দিলেও, আমাদের দেহে উপর ক্ষতিকর প্রভাব ফেলে। ঠাণ্ডা পানি আমাদের দেহে আর কি কি ভাবে প্রভাব ফেলে আসুন জানার চেষ্টা করি।

১। শরীরচর্চা, ব্যায়াম করা, হাঁটাহাঁটি করা বা সিঁড়ি দিয়ে উঠার পর আমাদের দেহের তাপমাত্রা, আমাদের স্বাভাবিক তাপমাত্রার তুলনায় অনেক বেড়ে যায়। তাই তখন ঠাণ্ডা পানি পান করা, দেহের জন্য ক্ষতিকর প্রমাণিত হয়েছে। কেননা পানির তাপমাত্রার সাথে দেহের তাপমাত্রার সামঞ্জস্য থাকে না। তাই ঠাণ্ডা পানি পান করার ফলে দেহের হজম শক্তিতে ব্যাঘাত ঘটায়।

২। ঠাণ্ডা পানি চটজলদি তৃষ্ণা মেটায়। তবে দেহে পানির ঘাটতি পূরণে সহায়তা করে না । ফলে দেহে পানির ঘাটতি অপূর্ণই রয়ে যায়।

৩। ঠাণ্ডা পানি পান করা হার্টের জন্য ক্ষতিকর। এর ফলে হার্টের সমস্যা দেখা দেয়। Heart rate কমে যাওয়ার আশঙ্কা থাকে।

৪। ঠাণ্ডা পানি শরীরের রক্ত নালিকে সংকুচিত করে ফেলে। অতিরিক্ত ঠাণ্ডা পানি পানের ফলে রক্তে চর্বি জমাট বাধতে শুরু করে।

Source: Freepik

৫। গলায় ইনফেকশন, টনসিলাইটিস ফুলে যাওয়া সহ নানা ক্ষতিকর রোগের কারণ হতে পারে ঠাণ্ডা পানি।

৬। এছাড়াও অতিরিক্ত ঠাণ্ডা পানি দাঁতের ক্ষতি করে। 

ঠাণ্ডা পানির তুলনায় নরমাল তাপমাত্রার পানি পান করা বেশি স্বাস্থ্যসম্মত। তাই আমাদের cold water পান করা বন্ধ করে normal water পান করার অভ্যাস গড়ে তুলতে হবে। কুসুম গরম পানি পান করতে পারলে স্বাস্থ্যের জন্য আরও ভালো। পানি পান করার আগে পানিকে হাল্কা গরম করে নিতে পারেন Electric Kettle-এর সাহায্যে। এতে পানি গরমের ঝামেলা সহজ হবে। Electric Kettle কিনতে ভিজিট করুন Shobuy-এ। 

Leave A Comment

You must be logged in to post a comment