47th-blog

জেনে নিন আপনার ত্বকের ধরণ

আমরা অনেকেই আমাদের ত্বকের ধরণ সম্পর্কে অবগত নয়। এ কারণেই আমরা আমাদের ত্বকের যত্নে অনেকটা উদাসীন। এর ফলে কখনো কখনো আমরা ত্বকের ধরণের বিপরীতধর্মী প্রসাধনী ব্যবহার করে ফেলি। যার ফলে না জেনেই আমাদের ত্বকের ব্যাপক ক্ষতিসাধন হয়।

ত্বকের ধরণ বিভিন্ন রকমের হয়ে থাকে। যেমন- শুষ্ক ত্বক, তেলেতেলে ত্বক, সেনসিটিভ ত্বক, স্বাভাবিক ত্বক ইত্যাদি।

জেনে নেয়া ভালো যে  আপনার ত্বক কিন্তু সারা জীবন বা সবসময় একই ধরণের থাকবে না। সময়, কাল, আবহাওয়া বা ঋতুভেদে আমাদের ত্বকের ধরণ পরিবর্তন হয়ে থাকে। আমাদের সাধারণত ছোট বেলায় একধরণের ত্বক থাকে। বড় হলে ত্বকের পরিবর্তন ঘটে। তাই প্রসাধনী ব্যবহারের ক্ষেত্রেও আমাদের সচেতন হতে হবে। তাই বয়স, আবহাওয়া এবং ঋতুর উপর ভিত্তি করে আমাদের ত্বকের ধরণ বুঝে আমাদের ত্বকের যত্ন নিতে হবে এবং সে অনুসারেই যে কোন প্রসাধনী ব্যবহার করতে হবে।

সাধারণত ত্বকের ধরণ নির্ভর করে ত্বকে পানির পরিমাণ, তেলতেলে ভাব এবং সেনসিটিভিটির উপর। ঘরে বসে আপনি আপনার ত্বকের ধরণ নিজেই বের করতে পারেন। এছাড়াও আপনি চাইলে ত্বক বা স্কিন পরামর্শকদের কাছ থেকেও আপনার ত্বকের ধরণ জেনে নিতে পারেন। ত্বকের প্রতি আরও যত্নশীল হতে আসুন জেনে নেয়া যাক আপনার ত্বকের ধরণটি কেমন!

১। নরমাল ত্বক (Normal Skin)

যেসকল ত্বক খুব বেশি শুস্ক থাকে না আবার ত্বকে তেলতেলে ভাবও কম থাকে সে ধরণের ত্বককেই সাধারণত নরমাল ত্বক বলা হয়। এ ধরণের ত্বকে ক্ষুদ্র ক্ষুদ্র ছিদ্র থাকে।

আপনার ত্বক যদি নরমাল ধরণের হয়ে থাকে, তবে ধরে নিতে পারেন আপনি বেশ ভাগ্যবান। কেননা এ ধরণের ত্বক খুব বেশি সেনসিটিভ হয় না। তাই অল্প যত্নেই ত্বককে সুস্থ রাখা যায়। এ ধরণের ত্বক যে কোন আবহাওয়ার সাথে মানানসই। যদিও অনেকের ক্ষেত্রে ঋতুভেদে ত্বকের ধরণের তারতম্য দেখা দিয়ে থাকে। তবে নরমাল ত্বকের ক্ষেত্রে জটিলতা কম থাকে।

২। মিশ্রণ ত্বক (Mixed Skin)

যে ধরণের ত্বকের বিশেষ কিছু স্থানে শুষ্ক বা নরমাল এবং বাকি স্থানে তেলতেলে ভাব থাকে, সে ধরণের ত্বকই হচ্ছে মিশ্রণ ত্বক।

আমাদের অনেকেরই নাক, কপাল এবং থুতনির অংশটুকু সব সময় তেলতেলে হয়ে থাকে। যাকে আমরা T (টি)- জোন বলে থাকি। যাদের এ রকম ত্বকের কিছু বিশেষ স্থান তেলতেলে অনুভূত হবে তারা, বুঝে নিবেন তাদের স্কিন টাইপ মিক্সড বা Combined Skin। মিশ্রণ ত্বকের ছিদ্রগুলো স্বাভাবিকের চেয়ে বেশ বড় হয়ে থাকে। এ ধরণের ত্বকে চকচকে ভাব থাকার পাশাপাশি ব্ল্যাকহেডস উঠার সম্ভাবনাও বেশি থেকে থাকে।

৩। শুষ্ক ত্বক (Dry Skin)

আপনার যদি ঘন ঘন ময়েশ্চারাইজার বা ক্রিম দেয়ার প্রয়োজন পরে, বা মুখ ধোয়ার সাথে সাথে ত্বক শুষ্ক হয়ে টানতে শুরু করে, তবে আপনাকে বুঝতে হবে আপনার ত্বকের ধরণ শুষ্ক। এবং আপনার ত্বকের প্রতি আপনাকে যত্নশীল হতে হবে। অন্যথা আপনার ত্বকে ফাটল দেখা দিতে পারে। এমনকি ত্বক ফেটে রক্তপাতও ঘটতে পারে। অনেক সময় শুষ্ক ত্বকে ইরিটেশন বা চুলকানির মতো দেখা যায়। কখনো কখনো ত্বকের বিভিন্ন জায়গায় ফুলে লাল লাল হয়ে যায়। ত্বক রুক্ষ এবং খসখসে হয়ে যায়। তাই শুষ্ক ত্বকের যত্নে ত্বকের ধরণ মিলিয়ে গোসলের পর সহ দিনে কয়েকবার ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে।

৪। তেলতেলে ত্বক (Oily Skin)

আপনার ত্বক যদি অতিরিক্ত মাত্রায় তৈলাক্ত হয়ে থাকে, তবে বুঝতে হবে আপনার ত্বকের ধরণ ওয়েলি। এ ধরণের ত্বকে বড় বড় ছিদ্র, ব্ল্যাকহেডস বা পিম্পল উঠার সম্ভাবনা বেশি থাকে। সেক্ষেত্রে পিম্পল খোঁচাখোঁচি না করাই শ্রেয়। এতে দাগ রয়ে যেতে পারে। খোঁচাখোঁচি না করে সময় দিন। নিজ থেকেই সেরে যাবে।

তৈলাক্ত ভাবের কারণে আপনার ত্বকে চকচকে ভাব থাকতে পারে। সাধারণত ত্বকের এ তেলতেলে ভাব আবহাওয়া ভেদে পরিবর্তিত হয়। যে কারণে ত্বকের অবস্থা আরো খারাপ হতে পারে।

তাই এ ধরণের ত্বকের প্রতি আমাদের হতে হবে অধিক যত্নশীল। অতিরিক্ত ঘামের পর গোসল করে নিতে পারেন। তবে দিনে দুইবারের বেশি গোসল করবেন না। ক্লিনজার বা সাবান মৃদু ধাচের ব্যবহার করুন। অতিরিক্ত ক্ষারযুক্ত সাবান এবং স্ক্রাব ব্যবহার করবেন না।

ত্বকের সামগ্রী কেনার সময় খেয়াল রাখুন পণ্যের গায়ে “নন কমডোজেনিক” লেখা আছে কিনা। যা আপনার ত্বকের ছিদ্রকে বন্ধ করবে না।

৫। সেনসিটিভ ত্বক (Sensitive Skin)

সাধারণত সেনসিটিভ স্কিন বলতে আমরা সে সকল ধরণের স্কিনকে বুঝে থাকি, যে ধরণের স্কিন যেকোন আবহাওয়া বা পরিবেশে খুব দ্রুত ক্ষতিগ্রস্থ হয়। কখনো ত্বকে লাল লাল ভাব দেখা দেয়। আবার কখনো চুলকানি বা এল্যারজি। কখনো বা আবার ত্বকের জ্বালাপোড়া ভাব পরিলক্ষিত হয়। সেনসিটিভ স্কিনের ক্ষেত্রে আপনাকে বিশেষ সচেতনতা অবলম্বন করতে হবে। এবং যে কোন প্রসাধনী ব্যবহারের ক্ষেত্রে ডাক্তারের পরামর্শ নিতে পারে।

এছাড়াও আমাদের সব সময় মনে রাখতে হবে যে, আমাদের ত্বকের ধরণ যাই হোক না কেন, প্রচুর পরিমাণে পানি পান করতে হবে। পানি আপনার দেহকে হাইড্রেটেড রাখবে এবং ত্বককে পরিষ্কার এবং সুস্থ রাখবে।

ত্বকের ধরণভেদে আপনার makeup বা skin care প্রসাধনী Shobuy কিনুন -থেকে।

Leave A Comment

You must be logged in to post a comment