WhatsApp Image 2021-07-06 at 4.12.52 PM

কোপা আমেরিকা খেলার যত ইতিহাস

কোপা আমেরিকা পৃথিবীর সবচেয়ে পুরাতন আন্তঃমহাদেশীয় ফুটবল টুর্নামেন্ট। আন্তঃমহাদেশীয় এ ফুটবল চ্যাম্পিয়নশিপটি ফিফা বিশ্বকাপ প্রতিযোগিতার আগেই চালু হয়েছিল। এ টুর্নামেন্ট ১৯১৬ সালে চালু হলে কোপা আমেরিকা নাম ধারণ করে ১৯৭৫ সালে। এ টুর্নামেন্টের সদস্য হয়ে থাকে লাতিন আমেরিকার দেশগুলো। সর্বমোট বারটি দেশ এ টুর্নামেন্টে অংশগ্রহণ করে।

সর্বাধিক শিরোপা অর্জনঃ

কোপা আমেরিকার ইতিহাসে সর্বাধিক চ্যাম্পিয়নশিপ লাভ করে উরুগুয়ে। ১৫ বার কোপা আমেরিকা ট্রফি জিতে নিজ দেশের নাম উজ্জ্বল করে উরুগুয়ে। সর্বাধিক চ্যাম্পিয়নশিপ লাভে দ্বিতীয় স্থানে রয়েছে আর্জেন্টিনা। ১৪ বার শিরোপা অর্জন করে দেশটি। কেবল চ্যাম্পিয়নশিপ লাভেই নয় দেশটি খ্যাতি অর্জন করেছে কোপা আমেরিকা প্রতিযোগিতা আয়োজনের খাতায়ও।  দেশটি সর্বমোট ৯ বার টুর্নামেন্টটি আয়োজন করে। তৃতীয় সর্বাধিক শিরোপা অর্জনকারী দেশ হচ্ছে ব্রাজিল। ৯ বার কোপা আমেরিকা ট্রফি অর্জন  করে দেশটি।

Source: United News of Bangladesh

সফল গোলদাতাঃ

কোপা আমেরিকার ইতিহাসে দুইজনকে সর্বাধিক গোলদাতা হিসেবে বিবেচনা করা হয়। ১৭টি করে গোল দিয়ে যারা সর্বাধিক সফল গোলদাতার মর্যাদা পেয়েছেন, তাঁরা হচ্ছেন আর্জেন্টিনার নর্বের্তো মেন্দেজ এবং ব্রাজিলের জিজিনহো।

সফল কোচঃ

কোপা আমেরিকার ইতিহাসে সফল কোচ হিসেবে বিবেচিত হয় আজেন্টিনার গিলেরমা স্তাবিলে। তিনি সর্বমোট ৪৪টি ম্যাচে কোচ হিসেবে দায়িত্ব পালন করেছিলেন।

সর্বাধিক খেলোয়াড়ঃ

কোপা আমেরিকার ইতিহাসে সর্বাধিকবার ম্যাচ খেলে রেকর্ড করেছেন চিলির সার্জিও লিভিংস্টোনের৷ সর্বমোট ৩৪টি ম্যাচ খেলেছেন তিনি।

Leave A Comment

You must be logged in to post a comment