qurbani-blog

করোনাকালে কোরবানি ঈদের প্রস্তুতি নিবেন যেভাবে

প্রাণঘাতী করোনার সাথে লড়াই করে কেটে গিয়েছে একটি বছর। গত বছর অন্যান্য সব বারের চেয়ে ভিন্নধর্মী ঈদ কাটিয়েছি আমরা। গতবারের মতো এবারো আমাদের কোরবানির ঈদ পালন করতে হবে সচেতনতা অবলম্বন করে। ঈদের প্রস্তুতি নিতে হবে একটু সতর্কতার সাথে। তাই আসুন জেনে নেয়া যাক, করোনাকালে কোরবানির ঈদের প্রস্তুতি নিতে হবে যেভাবে।

১। কোরবানির পশু কেনার আনন্দটাই অন্যরকম। হাটে গিয়ে অনেক গরু ছাগলের মধ্যে দর কষাকষি করে পছন্দের পশুত্বই কিনে আনাও আনন্দের। কিন্তু বর্তমান করোনা পরিস্থিতিতে হাটে যাওয়া নিরাপদ নয়। তাই হাটে ভিড় না করে ঘর  বসেই অনলাইনে গরু কেনা সেরে ফেলতে পারেন। আনন্দটা একটু কম হলেও, জীবন বেঁচে যেতে পারে অনেকের।

২। ঘরেই ঈদ উৎযাপনের আয়োজন করতে পারেন। ঈদের দিন বন্ধুবান্ধব বা আত্মীয়-স্বজনের বাড়িতে না গিয়ে ঘরে বসেই তাদের সাথে অনলাইনে ভিডিও কলের মাধ্যমে যোগাযোগ করতে পারেন। এতে করে আপনার সচেতনতাও বজায় থাকবে, আনন্দেরও কমতি হবে না।

৩। ঈদের পূর্ববর্তী যাবতীয় প্রয়োজনীয় কেনাকাটা করতে বাইরে না গিয়ে ঘরে বসেই অনলাইনেই সেরে ফেলতে পারেন নিশ্চিন্তে। ঈদের পোশাক, যেমন- জামাকাপড়, টিশার্ট, শাড়ি- পাঞ্জাবি, জুতা ইত্যাদি পেয়ে যাচ্ছেন আপনি Shobuy-এ। রেফ্রিজারেটর বা ডিপ ফ্রিজের মতো প্রয়োজনীয় সামগ্রী কিনুন Shobuy- থেকে। এছাড়াও রান্নার মসলা কিনুন ঘরে বসেই।

৪। কর্মহীন, গৃহহীন মানুষের ঈদের আনন্দ যেন মলিন না হয়, তাই তাদের পাশে দাঁড়িয়ে সাহায্য করতে পারেন। তাদের ঘরেও যেন ঈদের দিনটি উৎসব আনন্দে পরিপূর্ণ থাকে, তাই নিজের সামর্থ্য অনুযায়ী তাদের অর্থ, খাবার কিংবা কাপড় কিনে দিয়ে সাহায্য করতে পারেন।

৫। কোরবানির মাংস বিতরণের সময় দেখা যায় ভিড় হয়ে যায়। তাই ভিড় যেন না হয় সে বন্দোবস্ত করতে হবে। মাংস বিতরণের সময় সকলে যেন সামাজিক দূরত্ব মেনে সারিবদ্ধ হয়ে দাঁড়ায়, সে দিকে নজর রাখতে হবে।

৬। কোরবানির পশু যেখানে রাখবেন, সে স্থানটি পরিষ্কার এবং জীবাণুমুক্ত রাখতে হবে।

৭। কোরবানির পর সাথে সাথে যেখানে পশু কোরবানি হয়েছে সে স্থানটি পরিষ্কার করে জীবাণুমুক্ত করতে হবে।

৮। ঘরকে জীবাণুমুক্ত রাখতে হবে।

ঈদুল আযহা আমাদের আত্মত্যাগের মহিমা শেখায়। বর্তমান এ কঠিন সময়ে আমরা সকলে সচেতন থাকি, নিজে ভালো থাকি, সবাইকে ভালো রাখি।

ঈদে নিজেকে এবং আপনার ঘরকে জীবাণুমুক্ত রাখতে জীবাণুনাশক পণ্য কিনতে ভিজিট করুন এখানে।

Leave A Comment

You must be logged in to post a comment