0cb17155-9144-431c-86b9-af9a0c90934e

করোনাকালীন লাইফস্টাইল: Shut Down এ প্রতিভা বিকাশ আর ফ্রিল্যান্সিং

করোনা পরিস্থিতি আমাদের স্বাভাবিক জীবনযাপনকে বদলে দিয়েছে। দীর্ঘ ১ বছর ধরে এই পরিস্থিতির সাথে মোকাবেলা করে আসছি আমরা। এর মাঝে বেশ কিছুবার লকডাউনে গৃহবন্দী হতে হয়েছে আমাদের। লকডাউনের ফলে আমাদের দুশ্চিন্তার কোন অভাব ছিল না। মানসিক ভাবে বিপর্যস্ত ছিলাম আমরা অনেকেই। তবে এই কঠিন সময়েও ভেঙ্গে না পরে জীবনকে সময়ের সাথে চালিয়ে নিয়েছে অনেকই। ঘরে বসে নিজের দক্ষতা বৃদ্ধি করেছেন, বই পড়ার অভ্যাস গড়েছেন, পরিবারের সাথে সময় কাটিয়েছেন। নতুন উদ্যোগতাও হয়েছেন অনেকে। তাই আসুন জেনে নেয়া যাক, কোভিট-১৯ পরিস্থিতে আমাদের জীবনধারাকে যেভাবে বদলাতে পারি।

১। ওয়ার্কআউট করা

শরীরে অতিরিক্ত মেদ যেমন আমাদের দুশ্চিন্তার কারণ, তেমনি শারীরিক ক্ষতিরও কারণ হতে পারে। তাই শরীরে মেদ না বাড়িয়ে ঘরে বসে শরীরচর্চার অভ্যাস গড়ে তুলেছেন অনেকেই। আপনিও প্রতিদিন ঘরে থেকেই free hand exercise করতে পারেন। এতে আপনার শারীরিক এবং মানসিক স্বাস্থ্য দুটোই ভালো থাকবে।

Source: House Beautiful

২। স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস

শরীরচর্চার পাশাপাশি প্রয়োজন স্বাস্থ্যকর খাদ্যাভ্যাসে নিজেকে অভ্যস্ত করা। দেখা যায়, ঘরের বাইরেই আমাদের দিনের অধিকাংশ সময় কেটে যেত। ক্ষুধা লাগলেই কিছু একটা অর্ডার করে খেয়ে নিলেই হল। এভাবে বাইরের খাবারে আমরা অভ্যস্ত হয়ে গিয়েছি। তাই এই লকডাউন পরিস্থিতে, আমরা এই অভ্যাসটাকে বদলে স্বাস্থ্যকর খাদ্যাভ্যাসে রূপান্তর করতে পারি। ঘরে তৈরি বিভিন্ন খাবার, ফল, সবজি ইত্যাদি খেতে পারি।

Source: Consumer Reports

৩। বই পড়া

কর্মব্যস্ততার ভিড়ে বই পড়ার অভ্যাস যেন বিলীন হয়ে যাচ্ছে। তাই লকডাউন পরিস্থিতিতে আপনি বই পড়ার চর্চা শুরু করতে পারেন।

Source: Metro

৪। জীবাণুমুক্ত থাকা

সাবান দিয়ে বার বার হাত ধোয়া বা স্যানিটাইজার দিয়ে হাত পরিষ্কার করার অভ্যাস গড়ে তুলতে হবে। নিজের পাশাপাশি  ঘরকেও জীবাণুমুক্ত রাখতে হবে।

৫। অনলাইনে কেনাকাটা

প্রয়োজনীয় জিনিসপত্র কিনতে ঘরের বাইরে না গিয়ে, ঘরে বসেই অনলাইনে সেরে ফেলা যেতে পারে। এটি আপনার জন্য সহজ এবং কম ঝুঁকিপূর্ণ হবে।

৬। দক্ষতা বৃদ্ধি

ঘরে বসে আপনি অনলাইনে বিভিন্ন কোর্স করতে পারেন। যেমন- মাইক্রোসফট ওয়ার্ড, পাওয়ার পয়েন্ট, এক্সেল, ফ্রিল্যান্সিং কিংবা অন্য কোন ভাষা ইত্যাদি শিখতে পারেন। এতে আপনার দক্ষতা বৃদ্ধি পাবে।

৭। প্রতিভা বিকাশ

লকডাউনের এ সময়কে কাজে লাগিয়ে আপনি আপনার প্রতিভাকে বিকশিত করতে পারেন। যেমন- ছবি আঁকা, সেলাই করা, গান করা, বাগান করা, রান্না করা ইত্যাদি। এমনকি এ প্রতিভাকে কাজে লাগিয়ে আপনি একজন উদ্যোগতাও হয়ে যেতে পারেন। 

৮। ফ্রিল্যান্সিং

বর্তমানে ফ্রিল্যান্সিং করে ঘরে বসেই আয় করা যাচ্ছে। তাই আপনি এই সুযোগ কাজে লাগিয়ে ফ্রিল্যান্সিং শুরু করতে পারেন। এতে আপনার সময় কাটবে, আবার আয়ও হবে।

Leave A Comment

You must be logged in to post a comment